সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: আওয়ামী লীগ সরকারের আমলেই দেশের মেধাবী তরুণরা বিশ্বে নিজেদের তুলে ধরার সুযোগ পেয়েছে, দেশকে এগিয়ে নিয়ে গেছে- বলেন প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় Desh TV Logo রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে রাজনৈতিক ও মানবিক সহায়তা দেওয়ার অঙ্গীকার ডি-এইট নেতাদের, সঙ্কটের স্থায়ী সমাধানের আহ্বান Desh TV Logo স্বাস্থ্য পরীক্ষার জন্য ৮ দিনের সফরে যুক্তরাজ্য গেছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ Desh TV Logo সন্ত্রাসী, চাঁদাবাজ ও স্বাধীনতা বিরোধী কেউ আওয়ামী লীগের সদস্য হতে পারে না: ওবায়দুল কাদের Desh TV Logo টানা বর্ষণে জনজীবন বিপর্যস্ত, রাজধানী ও জেলাশহরের নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, পটুয়াখালীতে বেড়িবাঁধ ভেঙে ১৪টি গ্রাম প্লাবিত Desh TV Logo বাঙালির বন্ধু, মুক্তিযোদ্ধা ফাদার মারিনো রিগন আর নেই Desh TV Logo আন্তর্জাতিক: মালয়েশিয়ার পনোয়ে ভূমিধসে ৩ শ্রমিক নিহত, বাংলাদেশিসহ নিখোঁজ ১১ শ্রমিক Desh TV Logo কাতালোনিয়া স্পেনের অবিচ্ছেদ্য অংশ, একে আলাদা করা যাবে না: রাজা ষষ্ঠ ফিলিপ Desh TV Logo আফগানিস্তানে আলাদা দুটি মসজিদে হামলায় নিহত ৭২, আহত বহুসংখ্যক Desh TV Logo খেলা: ক্রিকেট: সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে খেলতে দক্ষিণ আফ্রিকার ইস্ট লন্ডনে বাংলাদেশ দল, রোববার দুপুর ২টায় খেলা Desh TV Logo চোটের কারণে দক্ষিণ আফ্রিকা সফর থেকে ছিটকে গেলেন তামিম ইকবাল, শিগগিরই ফিরবেন দেশে Desh TV Logo সিরিজ জয় নিশ্চিত হওয়ায় ৩য় ওয়ানডেতে বিশ্রামে প্রোটিয়া ওপেনার হাশিম আমলা, তার জায়গায় ডাক পেয়েছেন নবাগত এইডেন মারক্রাম Desh TV Logo এশিয়া কাপ হকি: জাপানের কাছে ৪-০ গোলে হেরে টুর্নামেন্টে ৬ষ্ঠ বাংলাদেশে; বৃষ্টিতে চীন-ওমানের ৭ম স্থান নির্ধারণী ম্যাচ স্থগিত Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

জিপিএ-৫ এ ছাত্ররা, পাসের হারে এগিয়ে ছাত্রীরা

রবিবার, ২৩ জুলাই, ২০১৭ (১৬:৪৩)
জিপিএ-৫-এ-ছাত্ররা,-পাসের-হারে-এগিয়ে-ছাত্রীরা

জিপিএ-৫ এ ছাত্ররা, পাসের হারে এগিয়ে ছাত্রীরা

এ বছর ১০টি শিক্ষা বোর্ডের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় পাসের হারে ছাত্রদের চেয়ে ছাত্রীরা এগিয়ে আছেন। তবে ব্যতয় ঘটেছে জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে। সেখানে এগিয়ে আছেন ছাত্ররা।

প্রাপ্ত তথ্য:

রোববার এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এবার পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে। এবারে ১০ বোর্ডের গড় পাসের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ। গতবার এ হার ছিল ৭৪ দশমিক ৭০ শতাংশ।

এবার মোট ১১ লাখ ৬৩ হাজার ৩৭০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। এরমধ্য পাস করেছে ৮ লাখ ১ হাজার ৭৭১ জন। গড় পাসের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ। এর মধ্য ছাত্রীদের পাসের হার ৭০.৪৩ শতাংশ। অন্যদিকে ছাত্রদের পাসের হার ৬৭ দশমিক ৬১ শতাংশ।

ডিআইবিএসসহ এবারের মোট জিপিএ-৫ পেয়েছেন ৩৭ হাজার ৯৬৯ জন। এর মধ্যও ছাত্রদের সংখ্যা ২০ হাজার ৫৩৫ জন। ছাত্রীরা জিপিএ-৫ পেয়েছেন ১৭ হাজার ৪৩৪ জন।

এবারের আটটি সাধারণ শিক্ষা বোর্ডর অধীন শুধু এইচএসসি পরীক্ষার গড় পাসের হার ৬৬ দশমিক ৮৪ শতাংশ। গতবার এ হার ছিল ৭২ দশমিক ৪৭ শতাংশ। এখানেও পাসের হার কমেছে। এবারের জিপিএ-৫ পেয়েছেন ৩৩ হাজার ২৪২ জন। গতবার পেয়েছিল ৪৮ হাজার ৯৫০ জন।

, মাদ্রাসা ও কারিগরিতেও গতবারের চেয়ে ফল খারাপ হয়েছে। মাদ্রাসা বোর্ডে এবার পাসের হার ৭৭ দশমিক ২ শতাংশ। এ বোর্ডে ১১ শতাংশের বেশি পাসের হার কমেছে। এখানে জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৮১৫ জন।

কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৩৩ শতাংশ। গতবার এ হার ছিল ৮৪ দশমিক ৫৭ শতাংশ। এখানে জিপিএ পেয়েছেন ২ হাজার ৬৬৯ জন।

শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট এবং নির্ধারিত পদ্ধতিতে মোবাইলে ফলাফল জানা যাবে।

আগামীকাল থেকে ৩০ জুলাই ফল পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করা যাবে। আগের মতোই নির্ধারিত পদ্ধতিতে টেলিটক থেকে আবেদন করতে হবে।

গত ২ এপ্রিল শুরু হয়ে ১৫ মে এইচএসসির লিখিত পরীক্ষা শেষ হয় এরপর ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল প্রায় ১২ লাখ।

পরীক্ষার্থীরা নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট: (http://www.educationboard.gov.bd) থেকে ফলাফল জানতে পারবেন। যেকোনো মোবাইল থেকে এসএমএস করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল জানতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফলাফল জানিয়ে দেওয়া হবে।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১